• সোমবার ৩রা আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ ১৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    সাপাহারে গবাদি পশু নিয়ে হতাশ খামারিরা

    স্বপ্নচাষ ডেস্ক

    ২৯ জুলাই ২০২০ ১১:৫২ অপরাহ্ণ

    সাপাহারে গবাদি পশু নিয়ে হতাশ খামারিরা

    সংগৃহীত ছবি

    বর্তমানে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও ভারতীয় বিএসএফের কঠোর নজরদারীতে গবাদি পশু আমদানি বন্ধ থাকলেও এলাকার খামারিরা তাদের পালিত গবাদি পশু নিয়ে দারুণ বিপাকে পড়েছে।

    বৈশ্বিক করোনা মহামারী ও বন্যার কারণে এবারে কোরবানি দাতার সংখ্যা কমে গেছে। খোলামেলাভাবে পশুর হাট না বসলেও যেটুকু সময় নিয়ে হাট বসছে সেখানে গরু ছাগল বিক্রেতার তুলনায় ক্রেতার সংখ্যা একেবারে নগন্য বললেই চলে।

    দেশের সীমান্ত ঘেঁষা সাপাহার, পোরশা ও নিয়ামতপুর উপজেলার সাধারণ খামারীদের পাশাপাশি অনেক দরিদ্র পরিবারের লোকজন লাভের আশায় অন্তত দু’একটি করে পশু পালন করেছিলেন। তাদের ধারণা সারা বছর গরু পালন করে কোরবানির সময় হয়ত একটু লাভের মুখ দেখবেন। এখন তাদের সে আশায় গুড়ে বালি। সাধারণ খামারীদের পাশাপাশি তারাও লোকশানের মুখে পড়ে হতাশায় ভুগছেন।

    তিনটি উপজেলার প্রাণী সম্পদ কর্মকর্তাদের কাছে থেকে জানা গেছে, সাপাহার উপজেলায় ছোট বড় তিন হাজারটি খামারে কোরবানির জন্য প্রায় ১৪ হাজার ৬৮২টি গরু প্রস্তুত রয়েছে, এছাড়া পোরশা ও নিয়ামত উপজেলায় ৩ হাজার ৪১২টি খামারে রয়েছে ১৮ হাজার ৭১২টি গরু। যা এই তিন উপজেলার চাহিদা মিটিয়ে অর্ধেকের চেয়েও বেশী প্রাণী জেলার বাইরে পাঠানো যাবে।

    এরই মধ্যে অনেকেই কোন রকমে খরচসহ তাদের আসল দামেই গরু বিক্রি করছেন। অনেকে আবার কিছু লোকশান করে তাদের পোষা গরু বিক্রি করছেন। এছাড়া বাজার মূল্য কম থাকায় অনেকে পরবর্তীতে লাভের আশায় তাদের গরু খামারেই রেখে দিচ্ছেন।

    চলতি বছর গরু পালনকারী খামারিরা যে ভাবে লোকসানের মুখে পড়েছেন তাতে করে গরু পালন পেশাটি আগামীতে হুমকীর মুখে পড়বে বলে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আশীষ কুমার দেবনাথসহ অনেক খামারী জানিয়েছেন।

    এজন্য ভবিষ্যতে তারা গবাদী পশু পালন ও খামার টিকিয়ে রাখতে সরকারের পক্ষ থেকে সরাসরি খামারীদের জন্য প্রণোদনা সহযোগিতা কামনা করেছেন।

    স্বপ্নচাষ/একে

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১১:৫২ অপরাহ্ণ | বুধবার, ২৯ জুলাই ২০২০

    swapnochash.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।